ঢাকা,সোমবার,১১ মাঘ ১৪২৭,২৫,জানুয়ারী,২০২১
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * ভারতীয় ক্রিকেটারদের লিফটেও উঠতে দিতো না অস্ট্রেলিয়া!   * রোনালদোর পর মেসিরও ‘না’   * গাপটিলের ক্যাচ দেখে চোখ ছানাবড়া সবার   * কক্সবাজারে ডিউরেবল প্লাস্টিকের পরিবেশক সম্মেলন শুরু   * আল-আরাফাহ ব্যাংকের বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন   * অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের নতুন কমিটি   * বিদ্যুৎ সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত স্টিয়ারিং কমিটির সভা   * পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে আইন পাস   * যত বাধাই আসুক পিছু হটবে না ডিএনসিসি : মেয়র আতিক   * মাদকসেবীদের জীবনের পরিণতি হয় ভয়াবহ : পররাষ্ট্রমন্ত্রী  

   অর্থনীতি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
কক্সবাজারে ডিউরেবল প্লাস্টিকের পরিবেশক সম্মেলন শুরু

আরএফএল গ্রুপের গৃহস্থালি পণ্য উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান ডিউরেবল প্লাস্টিক লিমিটেডের তিন দিনব্যাপী পরিবেশক সম্মেলন শুরু হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) সকালে কক্সবাজারের রয়েল টিউলিপ সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পাতে এ সম্মেলনের উদ্বোধন করেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল।সম্মেলনে সারাদেশ থেকে কোম্পানির শীর্ষ ৯০ জন পরিবেশক অংশ নেন।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে ডিউরেবল প্লাস্টিক লিমিটেডের নির্বাহী পরিচালক তৌকিরুল ইসলাম, জেনারেল ম্যানেজার (সেলস) মো. শাহ আলম ও হেড অব মার্কেটিং রাশেদ উল আলমসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কক্সবাজারে ডিউরেবল প্লাস্টিকের পরিবেশক সম্মেলন শুরু
                                  

আরএফএল গ্রুপের গৃহস্থালি পণ্য উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান ডিউরেবল প্লাস্টিক লিমিটেডের তিন দিনব্যাপী পরিবেশক সম্মেলন শুরু হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) সকালে কক্সবাজারের রয়েল টিউলিপ সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পাতে এ সম্মেলনের উদ্বোধন করেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল।সম্মেলনে সারাদেশ থেকে কোম্পানির শীর্ষ ৯০ জন পরিবেশক অংশ নেন।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে ডিউরেবল প্লাস্টিক লিমিটেডের নির্বাহী পরিচালক তৌকিরুল ইসলাম, জেনারেল ম্যানেজার (সেলস) মো. শাহ আলম ও হেড অব মার্কেটিং রাশেদ উল আলমসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আল-আরাফাহ ব্যাংকের বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন
                                  

আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের (এআইবিএল) বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যান আলহাজ আব্দুস সামাদ লাবু প্রধান অতিথি হিসেবে শনিবার (২৩ জানুয়ারি) সম্মেলনের উদ্বোধন করেন।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করেন পর্ষদের পরিচালক সেলিম রহমান, বদিউর রহমান, আব্দুল মালেক মোল্লা, মো. আনোয়ার হোসেন, ইঞ্জিনিয়ার খন্দকার মেসবাহ উদ্দিন আহমেদ, আহামেদুল হক, নিয়াজ আহমেদ, মোহাম্মদ হারুন, মো. রফিকুল ইসলাম, মো. আমির উদ্দিন।এ সময় ব্যাংকের শীর্ষ নির্বাহীরা এবং ১৮৪টি শাখার ব্যবস্থাপকরা অংশগ্রহণ করেন। ব্যাংকের সার্বিক ব্যবসা পরিস্থিতি নিয়ে পরিচালক পর্ষদ এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শাখা ব্যবস্থাপকদের সঙ্গে আলোচনা করেন।

অনিরীক্ষিত তথ্য অনুযায়ী ২০২০ সাল শেষে ব্যাংকের মোট আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৩৪ হাজার ৬৭৬ কোটি টাকা। এ সময় ব্যাংকের বিনিয়োগ হয়েছে ৩০ হাজার ৯৭৬ কোটি টাকা। এছাড়া আমদানি ও রফতানির পরিমাণ ছিল যথাক্রমে ১৬ হাজার ৯৬০ কোটি এবং ১০ হাজার ৪৯৬ কোটি টাকা।

এনবিআরকে করপোরেট ট্যাক্স দিল আনসার-ভিডিপি ব্যাংক
                                  

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের কাছে ৪৩ কোটি ৫১ লাখ টাকার করপোরেট ট্যাক্সের চেক হস্তান্তর করেছে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের চেয়ারম্যান। বুধবার (২০ জানুয়ারি) আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের চেয়ারম্যান এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. মোসাদ্দেক-উল-আলম করপোরেট ট্যাক্স বাবদ এ চেক এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে হস্তান্তর করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমৃদ্ধ এবং স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশের উন্নয়নের অগ্রযাত্রায় গর্বিত অংশীদার হওয়ার জন্য আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এ প্রয়াস।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের এলটিইউ’র কর কমিশনার মো. ইকবাল হোসেন, স্টাফ অফিসার টু চেয়ারম্যান উপ-পরিচালক সৈয়দ ইফতেহার আলী, ব্যাংকের ডিজিএম মো. শিব্বির আহমেদ, ডিজিএম বাদল চন্দ্র দেবনাথ এবং এজিএম গণপ্রসাদ বিশ্বাস।

বিডি ফাইন্যান্সের ক্রেডিট রেটিং সম্পন্ন
                                  

শেয়ারবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত বিডি ফ্যাইনান্সের ক্রেডিট রেটিং সম্পন্ন হয়েছে। কোম্পানিটির ক্রেটিড রেটিং করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

৩ কোম্পানির শেয়ার বিক্রেতা শূন্য
                                  

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির শেয়ার বিক্রি করার মতো কোনো বিনিয়োগকারী নেই। কোম্পানিগুলোর হলো, ফার্স্ট ফাইন্যান্স, জিবিবি পাওয়ার এবং এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) লেনদেন চলাকালীন সময় কোম্পানিগুলোর শেয়ার বিক্রেতা শূন্য হয়ে পড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জিবিবি পাওয়ার : বুধবার জিবিবি পাওয়ারের শেয়ারের ক্লোজিং দাম ছিল ২৩.১০ টাকায। বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২৩.৩০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৫.৪০ টাকায়। ফলে কোম্পানিটির শেয়ারের দাম ২.৩০ টাকা বা ৯.৯৫ শতাংশ বেড়েছে।

এনার্জিপ্যাক পাওয়ার: বুধবার এনার্জিপ্যাক পাওয়ারের শেয়ারের ক্লোজিং দাম ছিল ৬৯.৭০ টাকায। বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৭৬.৬০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭৬.৬০ টাকায়। ফলে কোম্পানিটির শেয়ারের দাম ৬.৯০ টাকা বা ৯.৯০ শতাংশ বেড়েছে। 

ফের বিসিআই’র পরিচালক হলেন যশোদা জীবন দেবনাথ
                                  

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ এর পরিচালক নির্বাচিত হয়েছেন ড. যশোদা জীবন দেবনাথ সিআইপি। বিসিসিআই এর বোর্ডে তাঁকে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের পরিচালক হিসাবে নির্বাচিত করে। এর আগেও তিনি বিসিসিআই’র পরিচালক ছিলেন। একই সঙ্গে তিনি নতুন প্রজন্মের বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক এর উদ্যোক্তা পরিচালক এবং টেকনো মিডিয়া লিমিটেড, মানি প্ল্যান্ট লিংক প্রাইভেট লিমিটেড ও পে-ইউনিয়নের ব্যবস্থাপনা পরিচালক।

এছাড়াও তিনি প্রোটেকশন ওয়ান প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এবং বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ ও ধানমন্ডি ক্লাবের পরিচালক। একই সাথে রাজেন্দ্র ইকো রিসোর্টস, বাইব্রেন্ড সফটওয়্যার বিডি লিমিটেড, কার্ডস এন্ড পেমেন্ট সল্যুশনস লিমিটেডসহ প্রতিষ্ঠা করেছেন একাধিক ব্যবসা প্রতিষ্ঠান। ঢাকা ইউনিভার্সিটির আইবিএ থেকে পড়াশুনা করেছেন এবং পিএইচডি সম্পন্ন করেন আমেরিকার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে।

লেনদেন শুরুর আগেই সূচক বাড়ল ১০৮ পয়েন্ট
                                  

তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দামের অস্বাভাবিক উত্থান-পতনের তদন্তের নির্দেশ স্থগিত করায় বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) লেনদেন শুরুর আগেই শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর আগেই প্রধান সূচক ১০০ পয়েন্টের ওপরে বেড়ে গেছে। প্রি-ওপেনিং সিস্টেম চালু থাকায় লেনদেন শুরুর আগেই সূচকের এই বড় উত্থান হয়।

নিয়ন্ত্রক সংস্থার এমন নির্দেশ আসার পর গতকাল বুধবার শেয়ারবাজারে বড় দরপতন হয়। লেনদেনের শুরু হওয়ার আগেই ডিএসইর প্রধান মূল্য সূচক ৪০ পয়েন্ট কমে যায়। আর লেনদেন শেষে সূচকটি কমে ৯০ পয়েন্ট।শেয়ারবাজার এমন বড় পতনের মধ্যে পড়ায় তদন্তের নির্দেশ দেয়ার একদিন পরেই বুধবার বিকেলে তা স্থগিত করে বিএসইসি। তদন্ত স্থগিতের পর বৃহস্পতিবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে।

প্রি-ওপেনিং সিস্টেম চালু থাকায় লেনদেন শুরুর আগেই অনেক বিনিয়োগকারী বিভিন্ন কোম্পানির শেয়ার দাম বাড়ি ক্রয়-বিক্রয়ের আদেশ দেন। এতে ডিএসইতে লেনদেন শুরু হওয়ার আগেই প্রধান সূচক ডিএসইএক্স ১০৮ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে সূচকটি ১২২ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২০ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৩ টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
                                  

পুঁজিবাজারে খাদ্য ও আনুসঙ্গিক খাতে তালিকাভুক্ত অলিম্পিক ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি অতিরিক্ত ১.৭৫ ডেসিমেল জমি কিনবে। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে প্রথম প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী আলোচন্য প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৮৫ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ২.৭৯ টাকা। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৪.০৭ টাকা। আগের বছরের একই সময়ে এনএভিপিএস ছিল ৩৮.৮৮ টাকা। আর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ২.৮০ টাকা। আগের বছরের একই সময়ে এনওসিএফপিএস ছিল ৪.১৭ টাকা। 

সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন শাখা-উপশাখার উদ্বোধন
                                  

ব্রাহ্মণবাড়িয়ার সলিমগঞ্জে সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) ১৬৮তম শাখা ও নেত্রকোনার মোহনগঞ্জে ৬৩তম উপশাখার উদ্বোধন করা হয়েছে। সম্প্রতি এসআইবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কাজী ওসমান আলী ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে এর উদ্বোধন করেন।

কারণ ছাড়াই বাড়ছে ২ কোম্পানির শেয়ারের দাম
                                  

অস্বাভাবিকভাবে শেয়ারের দাম বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত অ্যাক্টিভ ফাইন ও এডিএন টেলিকম। শেয়ারের দাম বাড়ার কারণ জানতে চাইলে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এমন তথ্য দিয়েছে কোম্পানি দু’টি। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে গত ৩০ ডিসেম্বর অ্যাক্টিভ ফাইনের শেয়ারের দাম ছিল ১৬.৯০ টাকা। আর ৬ জানুয়ারি শেয়ারটির দাম বেড়ে দাঁড়িয়েছে ২২.৯০ টাকা। ফলে ৪ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৬ টাকা।এদিকে, গত ২০ ডিসেম্বর এডিএন টেলিকমের শেয়ারের দাম ছিল ৫২.৩০ টাকা। আর ৬ জানুয়ারি শেয়ারটির দাম বেড়ে দাঁড়িয়েছে ৬০.৫০ টাকা। ফলে ৪ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৮.২০ টাকা। কোম্পানি দু’টির শেয়ারের দাম এভাবে বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই। 

লভ্যাংশ পাঠিয়েছে একমি ল্যাবরেটরিজ
                                  

শেয়ারবাজারে ওষুধ ও রাসায়ন খাতে তালিকাভুক্ত একমি ল্যাবরেটরিজ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।বুধবার (৬ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

৪৬ বিমা কোম্পানির ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক
                                  

দেশের ৪৬টি নন-লাইফ বিমা কোম্পানির ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী ৭ জানুয়ারির মধ্যে নির্ধারিত ফর্মে এ তথ্য দিতে বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক ড. মো. ইসমাইল হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়, বিমা কোম্পানিগুলোর সব ব্যাংক হিসাবের তথ্য আগামী ৭ জানুয়ারির মধ্যে পাঠাতে হবে। যেসব তথ্য পাঠাতে হবে এর মধ্যে রয়েছে- ব্যাংক হিসাবের ধরণ, হিসাবের নম্বর, মোট হিসাবের সংখ্যা এবং হিসাব সংরক্ষণকারী শাখার নাম বিষয়টি নিয়ে জানতে চাইলে ড. মো. ইসমাইল হোসেন গণমাধ্যমকে বলেন, এটি একটি রুটিন ওয়ার্ক।  ইন্সুরেন্স নন-লাইফ ইন্সুরেন্স কোম্পানিগুলোর বিষয়ে এসব তথ্য সময়ে সময়ে ব্যাংকগুলোর কাছে চাওয়া হয়।

যেসব বিমা কোম্পানির কাছে তথ্য চাওয়া হয়েছে সেগুলো হলো- অগ্রণী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ক্রিষ্টাল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইষ্টার্ন ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, মেঘনা ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, পিপলস্ ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, সাধারণ বিমা কর্পোরেশন, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, সিকদার ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সাউথ এশিয়া ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্স।

দুই ঘণ্টায় লেনদেন দেড় হাজার কোটি ছাড়াল
                                  

নতুন বছরে দেশের শেয়ারবাজারে ব্যাপক চাঙ্গা ভাব দেখা যাচ্ছে। আগের দুই কার্যদিবসের মতো বছরের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (৫ জানুয়ারি) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। অবশ্য আগের দুই কার্যদিবসের তুলনায় মঙ্গলবার শেয়ারবাজারে বেশি তেজিভাব দেখা যাচ্ছে। লেনদেনের সময় দুই ঘণ্টা না গড়াতেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক প্রায় দুই’শ পয়েন্ট বেড়ে গেছে। লেনদেন হয়েছে দেড় হাজার কোটি টাকার ওপরে। 

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের শুরুতে মূল্য সূচকের বড় ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন লেনদেন শুরু হতেই ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান মূল্য সূচক ৭৫ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে। এতে প্রথম ২০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক বাড়ে ৪৯ পয়েন্ট। তবে এর পরেই হু হু করে বাড়তে থাকে সূচক। ফলে দেখতে দেখতে বেলা ১১টা ৫০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭৮ পয়েন্ট বেড়ে যায়।

অবশ্য এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপুর ১২টা ১৫ মিনিটে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১১০ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ বেড়েছে ৭ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩১ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৭৪ কোটি ৬ লাখ টাকা। এর আগে বছরের প্রথম কার্যদিবস রোববার ১ হাজার ৯২৫ কোটি ৭৭ টাকার লেনদেন হয়। আর দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেন হয় ২ হাজার ১৯৩ কোটি ১ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮৮ কোটি ৩ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৫৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৪ টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

২ কোম্পানির বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের বিওতে
                                  

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি আর্গন ডেনিমস ও প্যারামাউন্ট টেক্সাইলের ঘোষিত লভ্যাংশের বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে পাঠানো হয়েছে। মঙ্গলবার (৫ জানুয়ারি) সেন্ট্রল ডিপোজিটরি অব বাংলাদেশে লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে। তথ্য মতে, ২০০২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের বোনাস শেয়ার সিডিবিএলের মাধ্যমে মঙ্গলবার (৫ জানুয়ারি) বিও হিসাবে পাঠিয়েছে আর্গন ডেনিমস ও প্যারামাউন্ট টেক্সাইল।

প্রসঙ্গত, আলোচ্য হিসাব বছরে আর্গন ডেনিমস ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৫  শতাংশ বোনাস ও ৫ শতাংশ নগদ লভ্যাংশ। এছাড়া, প্যারামাউন্ট টেক্সটাইল ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ বোনাস ও ১৫ শতাংশ নগদ লভ্যাংশ। 

১১ লাখ ৭৭ হাজার শেয়ার কিনবেন দুই কোম্পানির পরিচালক
                                  

শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই প্রতিষ্ঠানের তিন পরিচালক ১১ লাখ ৭৭ হাজার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। সোমবার (২৮ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। তথ্য মতে, ইস্টার্ন কেবলসের পরিচালক মো. মফিজুর রহমান ৫ লাখ ২১ হাজার শেয়ার ও পরিচালক মো. এমদাদুল হক ৫ লাখ ২৫ হাজার শেয়ার কিনবেন। এছাড়া, একমি ল্যাবরেটরিজের উদ্যোক্তা পরিচালক মিজানুর রহমান সিনহা ১ লাখ ৩১ হাজার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। সে হিসেবে কোম্পানি দু`টির ৩ পরিচালক মোট ১১ লাখ ৭৭ হাজার শেয়ার কিনবেন।

আগামী ৩০ কার্যদিবসের মধ্যে এই তিন পরিচালক তাদের ঘোষণাকৃত শেয়ার কিনবেন। 

একমি ল্যাবরেটরিজের মোট ২১ কোটি ১৬ লাখ ১ হাজার ৭০০ শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৪১.৬১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৯.৫৬ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ০.১৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২৮.৭০ শতাংশ শেয়ার রয়েছে।

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৮ পেল যেসব প্রতিষ্ঠান
                                  

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৮ পেয়েছে দেশের ১৯টি প্রতিষ্ঠান। সোমবার (২৮ ডিসেম্বর) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার দেয় শিল্প মন্ত্রণালয়। ২০১৮ সালের জন্য বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। ইনসেপ্টা ফার্মাসিটিক্যাল দ্বিতীয় পুরস্কার এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

মাইক্রো শিল্প ক্যাটাগরিতে তিনটি পুরস্কার পেয়েছে যথাক্রমে- ট্রিম টেক্স বাংলাদেশ, মাসকো ওভারসিজ এবং ক্রিমসন রোসেলা সী ফুড লিমিটেড। কুটির শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে ক্লাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি, দ্বিতীয় পুরস্কার পেয়েছে ইন্টেলিজেন্ট কার্ড লিমিটেড ও তৃতীয় পুরস্কার পেয়েছে রূপকথা কুটির শিল্প উন্নয়ন সংস্থা।

প্রসঙ্গত, প্রতিবছর জাতীয় অর্থনীতিতে শিল্পখাতে অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান করা হয়। রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান সংক্রান্ত নির্দেশনাবলী ২০১৩-এর আলোকে এ পুরস্কার দেয়া হয়। পুরস্কার হিসেবে একটি ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হয়।


   Page 1 of 12
     অর্থনীতি
কক্সবাজারে ডিউরেবল প্লাস্টিকের পরিবেশক সম্মেলন শুরু
.............................................................................................
আল-আরাফাহ ব্যাংকের বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন
.............................................................................................
এনবিআরকে করপোরেট ট্যাক্স দিল আনসার-ভিডিপি ব্যাংক
.............................................................................................
বিডি ফাইন্যান্সের ক্রেডিট রেটিং সম্পন্ন
.............................................................................................
৩ কোম্পানির শেয়ার বিক্রেতা শূন্য
.............................................................................................
ফের বিসিআই’র পরিচালক হলেন যশোদা জীবন দেবনাথ
.............................................................................................
লেনদেন শুরুর আগেই সূচক বাড়ল ১০৮ পয়েন্ট
.............................................................................................
জমি কেনার সিদ্ধান্ত নিয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
.............................................................................................
সোশ্যাল ইসলামী ব্যাংকের নতুন শাখা-উপশাখার উদ্বোধন
.............................................................................................
কারণ ছাড়াই বাড়ছে ২ কোম্পানির শেয়ারের দাম
.............................................................................................
লভ্যাংশ পাঠিয়েছে একমি ল্যাবরেটরিজ
.............................................................................................
৪৬ বিমা কোম্পানির ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক
.............................................................................................
দুই ঘণ্টায় লেনদেন দেড় হাজার কোটি ছাড়াল
.............................................................................................
২ কোম্পানির বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের বিওতে
.............................................................................................
১১ লাখ ৭৭ হাজার শেয়ার কিনবেন দুই কোম্পানির পরিচালক
.............................................................................................
রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৮ পেল যেসব প্রতিষ্ঠান
.............................................................................................
শ্যামপুর সুগারের এজিএমের সময় পরিবর্তন
.............................................................................................
রবির স্পেকট্রাম ব্যান্ড নবায়ন করলো বিটিআরসি
.............................................................................................
মীর আক্তারের আইপিও আবেদন শুরু
.............................................................................................
রবির স্পেকট্রাম ব্যান্ড নবায়ন করলো বিটিআরসি
.............................................................................................
জমি কিনবে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ
.............................................................................................
ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে
.............................................................................................
বিজয় দিবস উপলক্ষে টপার কিচেনওয়্যারের ১৬ শতাংশ ছাড়
.............................................................................................
সূচকের সঙ্গে লেনদেন বাড়লেও অধিকাংশ শেয়ার দর কমেছে
.............................................................................................
ইসলামী ব্যাংকের খুলনা জোনের ওয়েবিনার
.............................................................................................
রবি আজিয়াটার আইপিওর লটারি ১০ ডিসেম্বর
.............................................................................................
তসরিফার আয়ে ধস, খতিয়ে দেখছে ডিএসই
.............................................................................................
ফুডপান্ডার পান্ডামার্ট চালু, ৩০ মিনিটেই পণ্য ডেলিভারি
.............................................................................................
ফেস ক্রিম ও র‍্যাশ ক্রিম নিয়ে এলো ম্যারিকো
.............................................................................................
বঙ্গবন্ধুর অর্থনৈতিক উন্নয়নের দর্শন বাস্তবায়নের তাগিদ
.............................................................................................
৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ ২৮ কোম্পানির পর্ষদ পুনর্গঠন হচ্ছে
.............................................................................................
লোকসান থেকে মুনাফায় হাক্কানী পাল্প
.............................................................................................
কারণ ছাড়াই বাড়ছে বিডি ল্যাম্পসের শেয়ারের দর
.............................................................................................
তৃতীয় সাবমেরিন ক‌্যাবলসহ ৪ প্রকল্পের অনুমোদন
.............................................................................................
ব্লক মার্কেটে ১৭ কোটি টাকা লেনদেন
.............................................................................................
করোনা আতঙ্ক, শ্রীলঙ্কার কারাগারে সংঘর্ষে নিহত ৬
.............................................................................................
ইউসিবি ইনভেস্টমেন্টের যাত্রা শুরু
.............................................................................................
ফান্ড ব্যবস্থাপকদের পারফর্ম্যান্স বাড়ানোর তাগিদ বিএসইসি’র
.............................................................................................
আয়কর রিটার্নের সময় বাড়ছে না, ৩০ নভেম্বর শেষ দিন
.............................................................................................
‘ওয়ালটন ইনোভেশন করছে, অর্থনীতিতে অবদান রাখছে’
.............................................................................................
ডিএসই-সিএসইতে সূচকসহ লেনদেন বেড়েছে
.............................................................................................
দর পতনের শীর্ষে সামিট অ্যালায়েন্স
.............................................................................................
ইস্টার্ন হাউজিংয়ের ক্রেডিট রেটিং সম্পন্ন
.............................................................................................
পরবর্তী লক্ষ‌্য কানাডায় পাটজাত পণ‌্য রপ্তানি: বাণিজ্যমন্ত্রী
.............................................................................................
ওয়ালটন কারখানা পরিদর্শনে ঢাবির ৯ শিক্ষক
.............................................................................................
আরএসআরএম’র রাইট ইস্যুর আবেদন বাতিল
.............................................................................................
সাপ্তাহিক লেনদেনের শীর্ষে বেক্সিমকো ফার্মা
.............................................................................................
রবির আইপিওতে ১০ গুণ আবেদন
.............................................................................................
ডিএসইতে পিই রেশিও দেড় শতাংশ কমেছে
.............................................................................................
সিসিবিএল’র সিইও হলেন ফরহাদ আহমেদ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক ও প্রকাশক : মো : মাহবুবুর রহমান ।
ভারপ্রাপ্ত সম্পাদক : মো: হাবিবুর রহমান । সম্পাদক কর্তৃক বিএস প্রিন্টিং প্রেস ৫২/২ টয়েনবি সার্কুলার রোড, সুত্রাপুর ঢাকা খেকে মুদ্রিত
ও ৬০/ই/১ পুরানা পল্টন (৭ম তলা) থেকে প্রকাশিত বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১,৫১/ এ রিসোর্সফুল পল্টন সিটি (৪র্থ তলা), পুরানা পল্টন, ঢাকা -১০০০।
ফোনঃ-০২-৯৫৫০৮৭২ , ০১৭১১১৩৬২২৬

Web: www.bhorersomoy.com E-mail : dbsomoy2010@gmail.com
   All Right Reserved By www.bhorersomoy.com Developed By: Dynamic Solution IT & Dynamic Scale BD