|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * সাতক্ষীরায় ৫৪৮টি পূজা মন্ডপে পালিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব   * আফতাবনগর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ফাইল চিহ্ন(মার্ক) করে চলে ঘুসের কারবার   * সড়ক পরিবহনের শৃঙ্খলা ফেরাতে পুলিশের পাশাপাশি বিআরটিএ কর্মকর্তারা অপরাধীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারবেন   * উপজেলাবাসীর সেবক হয়ে কাজ করতে চায় শুভ আহম্মেদ   * নরসিংদী মেহের পাড়ার সাবেক চেয়ারম্যান মাহবুব হত্যা মামলার আসামি কাতার বিমানবন্দরে গ্রেফতার   * ময়মনসিংহ জেলা জজ আদালতে বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করেন : প্রধান বিচারপতি ওবায়দুল হাসান   * সাঘাটায় ভাঙ্গা মোড়ে পুকুর থেকে অবৈধভাবে বালু উত্তোলন   * কুষ্টিয়ার মিরপুরে পাট উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ   * নন্দীগ্রামে আধা কিলোমিটার কাঁচা রাস্তা জন্য দুই উপজেলাবাসীর চরম দুর্ভোগ   * রোবটিক্সের কারণে কর্মহীন হওয়ার আতঙ্কে বাংলাদেশের শিল্প-কারখানা ও কর্পোরেট প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীরা  

   জাতীয়
  ঢাকা মহানগরী বিএনপির কমিটি অনুমোদন পর, সহযোগী সকল অঙ্গ সংগঠনের নেতৃত্ব পরিবর্তন বাতাস বইছে
  Date : 10-7-2024

স্টাফ রিপোর্টার :
জাতীয়তাবাদী দল বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদলের রাজনীতি পুনর্গঠনের অংশ হিসেবে জেলায় জেলায় ইতোমধ্যে সম্মেলন শুরু করেছে কেন্দ্রীয় কমিটি। এর অংশ হিসেবে অতি শিগগিরই কেন্দ্রীয় কমিটির আংশিক পূর্ণাঙ্গকরণ সম্পূর্ণ হয়েছে, আবার পদবঞ্চিদের বিক্ষোভ দেখা গেছে, কেন্দ্রীয় সংসদ ছাত্রদল বর্ধিত  করন হতে পারে। কমিটি গঠনের  আলোচনা আছে,জগন্নাথ বিশ্ববিদ্যালয়,    জাহানঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,  চট্রগাম,রাজশাহী, বিশ্ববিদ্যালয়,ঢাকার গুরুত্বপূর্ণ  কলেজ কমিটি গঠন হতে পারে,ঢাবি পূর্নাঙ্গ কমিটি ও ঢাবি হল কমিটি।   ঢাকা মহানগর শাখাগুলোর কমিটি দেওয়ার কথা রয়েছে সংগঠনটির। তাই ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব এবং পশ্চিম, রাজধানীর এই গুরুত্বপূর্ণ চার ইউনিটের কমিটি নিয়ে নানা মহলে চলছে বিশ্লেষণ। এদিকে, সংগঠনের শীর্ষ নেতারা বলছেন, যারা জিয়াউর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে আন্দোলন-সংগ্রামে ভূমিকা রেখেছে, বিপদের সময় দলকে ছেড়ে যায়নি, ইতিবাচক ভাবমূর্তির অধিকারী এবং শিক্ষাগতসহ সব দিক থেকেই যোগ্য, এমন কর্মীদেরকেই গুরুত্বপূর্ণ এই ইউনিটগুলোর দায়িত্ব প্রদান করা হবে। অন্যদিকে, চার মহানগরের বেশ কিছু থানার শীর্ষ নেতাদের দাবি-সংগঠনের জন্য ত্যাগ, আন্দোলন সংগ্রামে ভূমিকা এবং শিক্ষাগত যোগ্যতার বিষয়ে যেন অবশ্যই প্রাধান্য দেওয়া হয়। ছাত্রদলে শিক্ষার কোন বিকল্প নেই বলে তারা মনে করেন। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে অন্তত অনার্স পাস ব্যক্তিদের দেখতে চান তারা।
একটি থানা শাখার এক সভাপতি , ভোরের সময় কে বলেন:- ঢাকা মহানগর ছাত্রদলের কমিটি নিয়ে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের আশা অনেক। দলের এ ক্রান্তিকালে একটি সুন্দর কমিটিই পারে ছাত্রদলের ভাবমূর্তি ইতিবাচক দিকে এগিয়ে নিয়ে গণতান্ত্রিক আন্দোলনে সামনে থেকে ভূমিকা পালন করতে। যেহেতু মহানগর ইউনিটগুলো গুরুত্বপূর্ণ, তাই আমি ব্যক্তিগত ভাবে চাই কমিটিতে যেনো শিক্ষিত মার্জিত এবং সাহসিকতার একটি সুন্দর মিশ্রণ থাকে। আমাদের কেন্দ্রীয় ছাত্রসংসদ পরিচালিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্রদের সমন্বয়ে, ঢাকা মহানগর ছাত্রদলেও যেন আমরা তার ধারাবাহিকতা বজায় রাখতে পারি।
ঢাকা মহানগর পূর্বে আলোচনায় যারা
ঢাকা মহানগর পূর্বের সর্বশেষ কমিটি হয়েছিল ২০২১ সালের জুলাই মাসে। দীর্ঘদিন কমিটি না থাকায় নেতাকর্মীদের মাঝে বহুদিন ধরেই হতাশা বিরাজ করছে। নতুন কমিটিতে শীর্ষ পদপ্রত্যাশীদের মধ্যে আলোচনায় আছেন বর্তমান কমিটির সদস্য সচিব মো. আল আমিন, মো. হুমায়ুন কবির, সোহাগ ভুঁইয়া, আব্দুল জামাল চৌধুরী আদিত্য, ইফতেখার উদ্দিন ফয়সাল, মো. সাব্বির আহমেদ, রিয়াজুল হাসান রাসেল এবং হাসান মাহমুদ। এদের মধ্য বর্তমানে মহানগর কমিটির সদস্য সচিব আল আমিন পার্টি অফিসে নিয়মিত না হলেও নিজস্ব বলয়ে বেশ সক্রিয় এবং মির্জা আব্বাস পরিবারের ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনুর ঘনিষ্ঠজন বলে পরিচিত।
মো. হুমায়ুন কবির, আব্বাস পত্নী আফরোজা আব্বাসের আস্থাভাজন হিসেবে পরিচিত। আন্দোলন, সংগ্রামে সক্রিয় থাকলেও অভিযোগ আছে তিনি শুধু দাখিল পাশ করেছেন।
অভিযোগের ব্যাপারে হুমায়ুন কবির বলেন, আমার বিরুদ্ধে আমার প্রতিপক্ষ যারা আছে তারা এসব ছড়াচ্ছে। যাদের কোনো যোগ্যতা নেই তারা আমার পিছনে লেগেছে, এসব অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। আমি আমার যোগ্যতা দিয়ে মহানগরের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছি এবং আমার সব যাচাইবাছাই করেই আমাকে এসব গুরত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে। আমার সার্টিফিকেট বা অন্যান্য বিষয়গুলো দলের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছেই শুধু প্রদর্শন করবো, আর কাউকে দেব না।
তবে অভিযোগ অস্বীকার করে সোহাগ ভুঁইয়া বলেন, আমার বিরুদ্ধে সব অভিযোগ মিথ্যা। আমার পরিবারের লোকজনকে নিয়ে একবার কক্সবাজার ঘুরতে গিয়েছিলাম। সেখানে আমার চাচাতো বোনের সঙ্গের কিছু ছবি নিয়ে আমাকে বিবাহিত বলে প্রচার করা হচ্ছে। আর শেখ হাসিনার জন্মদিনের কেক কাটার ছবিটাও এডিট করা। এটার সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই।
আব্দুল জামাল চোধুরী আদিত্য বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের ভাগনে হিসেবে রাজনীতিতে অল্পদিনে বেশ প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছেন। এ ছাড়াও যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক মোনায়েম মুন্নার খালাতো ভাই হিসেবেও তিনি সুবিধাজনক অবস্থায় আছেন।
আরেক পদপ্রার্থী ইফতেখার উদ্দিন ফয়সাল সাবেক ছাত্রনেতা হাবিবুর রশিদ হাবিবের কর্মী হিসেবে বেশি পরিচিত। বর্তমান সভাপতি রাকিব ও সাধারণ সম্পাদক নাসিরের অত্যন্ত বিশ্বস্ত বলেও গুঞ্জন আছে। ২৮শে অক্টোবর পরবর্তী আন্দোলনে ও বর্তমান সরকারের অধীনে নির্বাচনের বিরুদ্ধে লাগাতার কর্মসূচি পালনে সবচেয়ে বেশি সক্রিয় ছিলেন।
শীর্ষ পদপ্রত্যাশী মো. সাব্বির আহমেদ ঢাকা-১০ সংসদীয় আসনের বিএনপির মনোনয়ন প্রত্যাশী শেখ রবিউল ইসলাম রবির অত্যন্ত ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। গুঞ্জন আছে, তিনিও এসএসসির পর আর পড়ালেখা চালাননি।
বেশি আলোচনায় :- ইফতেখার উদ্দিন ফয়সাল, আব্দুল জামাল চৌধুরী  আদিত্য, হুমায়ুন কবির,
ঢাকা মহানগর দক্ষিণ
ঢাকা মহানগর দক্ষিণ শাখা ছাত্রদলের সর্বশেষ আহ্বায়ক কমিটি হয়েছিল ২০২১ সালের জুলাই মাসে। এরপর আর কোন কমিটি গঠিত হয়নি। এবারের কমিটিতে পদপ্রত্যাশীদের মধ্যে আলোচনায় আছেন নিয়াজ মাহমুদ নিলয়, রাজু আহমেদ, শামীম আহমেদ, আব্দুর রহিম ভূঁইয়া, মো. রফিকুল ইসলাম, গোলাম রাব্বানী রবিন, সাখাওয়াত হোসেন আনান এবং রোকনুজ্জামান রোকন। এদের মধ্যে নিয়াজ মাহমুদ নিলয় বর্তমান কমিটির সদস্য সচিব। রাজনৈতিক দক্ষতা ও মাঠে বেশ সক্রিয় থাকলেও তার বিরুদ্ধে বিবাহিত হওয়া এবং মিথ্যার আশ্রয় নিয়ে আগের কমিটিতে পদ নেয়ার অভিযোগ আছে।
শীর্ষ পদপ্রত্যাশী রাজু আহমেদ বর্তমান মহানগর দক্ষিণ কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও মাস্টার্স পাস করেও স্থানীয় রাজনীতির সাথে জড়িয়েছেন বহুবছর আগে। এ ছাড়াও শামীম আহমেদ ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। বয়স ও শিক্ষার বিষয় নিয়ে বিতর্ক থাকলেও বিগত আন্দোলন সংগ্রামে সকল কর্মসূচিতে তার সক্রিয় ভূমিকার জন্য এবার আলোচনায় আছেন।
ঢাকা মহানগর দক্ষিণের আরেক শীর্ষ পদপ্রত্যাশী আব্দুর রহিম ভূঁইয়া দীর্ঘদিন থেকে রাজনীতিতে সক্রিয় এবং সাংগঠনিকভাবে দক্ষ বলে সংগঠনসূত্রে জানা গেছে।
পদপ্রার্থী মো. রফিকুল ইসলামের অল্প বয়সেই জেল নির্যাতনের শিকার এবং অনেক মামলার আসামি হলেও তার শিক্ষাগত যোগ্যতাও উন্মুক্ত থেকে এসএসসি বলে জানিয়েছে এক সূত্র।
গোলাম রাব্বানী রবিন ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সাবেক সভাপতি হামিদের ঘনিষ্ঠ ও আস্থাভাজন হিসেবে পরিচিত। তার নামে ৩৮টি রাজনৈতিক মামলা চলমান আছে বলে তথ্য পাওয়া গেছে। ২৮ শে অক্টোবর পরবর্তী আন্দোলন সংগ্রামে বেশ সক্রিয় ছিলেন। সাখাওয়াত হোসেন আনান গুমের শিকার হয়েছিলেন। তার নামে ৮০ এর অধিক রাজনৈতিক মামলা আছে বলে জানা যায়। বেশ কয়েকবার জেল ও পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন। উচ্চ শিক্ষিত না হলেও দীর্ঘ দিন থেকে স্থানীয় রাজনীতিতে বেশ সক্রিয়। এ ছাড়াও রোকনুজ্জামান রোকন আগেও সফলভাবে বেশ কয়েকটি দায়িত্ব পালন করে আলোচনায় আছেন। রাজু আহমেদ ও সাখায়াত হোসেন,  রোকোনু জামান, গোলাম রাব্বানী রবিন,আলোচনায় রয়েছেন।
ঢাকা মহানগর উত্তর:-
ঢাকা মহানগর উত্তরের বিএনপির কমিটি গঠন পর ছাত্রদল কমিটি গঠন হিসাব পরিবর্তন হয়েছে ইতিমধ্যে,  মহানগর উত্তর ছাত্রদলের সকল থানা কমিটির পদে নেতারাই  অগ্রাধিকার পাবেন এবার,তরুন নেতৃত্ব  যাচাই বাচাই চলছে। আলোচনায় আছেন রাজিব আহমেদ, কেন্দ্রীয় সংসদ ছাত্রদল পদায়ন করা হয়াছে, বিষয়টি গুরুত্বপূর্ণ পদে ব্যক্তিগন নিশ্চিত করেছেন।মো. সালাহউদ্দিন, পূর্বের থানার নেতৃত্বে ছিলেন না, তেজগাঁও কলেজ, কেন্দ্রীয় সংসদ এর ইউনিট,মিজানুর রহমান রাজ এর আস্থাভাজন হওয়া মহানগরে বলয়ের জন্য আগে পদায়ন করা হয়েছে,  মো. মনির হোসেন,  ঢাকা পলিটেকনিক,সাবেক কেন্দ্রীয় সংসদ পদে ছিলেন, সে পিছিয়ে পড়তে পারেন। মো. মনির, তেজগাঁও কলেজ কিংবা থানা ওয়ার্ড ছাত্রদল কোন পদে ছিলেন না,সে তুলনা পিছিয়ে রয়েছেন, মো. সালাহউদ্দিন ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে ২৮ অক্টোবরের পরবর্তী আন্দোলনে ব্যাপক ভূমিকা রেখেছেন। মো. মনির মহানগর উত্তর বিএনপির নেতা আমিনুল হকের সমর্থক,   মোঃ মনির  বিকল্প হিসেবে সাগর আহমেদ বাবু আলোচনা রয়েছেন। মেহেদী হাসান রুয়েল  অনুসারী হিসাবে রবি ভূইয়া, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক সাইফুল আলম নীরব অনুসারী থেকে একজন আসতে পারেন মহানগর উত্তর গুরুত্বপূর্ণ পদে , তাদের মধ্যে বর্তমানে সবাই যোগ্যতা  সম্পূর্ণ,  তেজগাঁও জোন থেকে আসতে পারেন,তেজগাঁও শিল্প থানা ছাত্রদলের সভাপতি, আবু বকর সিদ্দিক সুমন, একাধিক মামলার জর্জরিত, শিক্ষাগত যোগ্যতা, মাষ্টার্স পাশ এবং ইউনিট কমিটি থেকে যাত্রা শুরু, ২৮আক্টোবর মিছিল মিটিং রাজপথে একটিভ ছিলেন। সাধারণ সম্পাদক, আনিসুর রহমান মানিক, একাধিক মামলার জর্জরিত বর্তমানে অধ্যায়নরত ও রাজপথ একটিভ ও সুপরিচিত, এবং স্লোগান মাষ্টার হিসাবে পরিচিত মানিক। তেজগাঁও থানা ছাত্রদলের সভাপতি, মোঃ আকতার হোসেন ফরাজী, সাবেক গুরুত্বপূর্ন  তিনপদে দায়িত্ব পালন করেছেন,দীর্ঘদিন রাজপথের পরিচিত মুখ তৃনমূলে থানা ওয়ার্ড ছাত্রদল  গুলোতে পরিচিত মুখ, কর্মী বান্ধব,ঢাকা মহানগর উত্তরের ছাত্রদলের সাবেক সহ -সাংগঠনিক সম্পাদক ছিলেন আকতার ফরাজী,।  একাধিক মামলার জর্জরিত, দীর্ঘদিন জেল খেটেছেন, জাকির হোসেন মিলন এর সাথে ডিবি কতৃক রিমান্ডে নির্যাতনের  স্কীকার হয়েছেন।  ২৮আক্টোবর আগে ও পরে ৭জানুয়ারী নির্বাচনের পর কর্মসূচী পালন করেছেন,তার শিক্ষাগত যোগ্যতা, সরকারি তিতুমীর কলেজ থেকে,  রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অনার্স এবং  মাষ্টার্স সম্পূর্ণ করেছেন।
শেরেবাংলা নগর থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক, ইয়াছিন আহমেদ দীপু,  তেজগাও কলেজ থেকে মাষ্টার্স সম্পূর্ণ করেন,  এর আগে মহানগরে আহবায়ক কমিটির সদস্য ছিলেন,  আবার রাজ কমিটির সদস্য ছিলেন মহানগরে,দীর্ঘদিনের পরিচিত মুখ, ২৮আক্টোবর পর মাঠে একটিভ ছিলেন,  ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রদলে সভাপতি ,হাদীসুর রহমান শাহীন,  ২৮ আক্টোবর পর মাঠে একটিভ ছিলেন, এবং ডিপ্লোমা সম্পন্ন করেছেন,  সিরামিক্স ছাত্রদলের সভাপতি সুরুজ্জামান সুরুজ, ডিপ্লোমা সম্পন্ন করেছেন এবং মহানগরে উত্তর ছাত্রদলের পদ পেতে তদবীর ও লবিং করতেছেন।হাতিরঝিল থানা ছাত্রদলের সভাপতি, আবু জাফর, ২৮ আক্টোবর পর মাঠে ছিলেন।
এদের সবাই যোগ্যতা সম্পূর্ণ মনে করেন কর্মীরা, তবে বিষয়টি নির্ভর করেছে ঢাকা মহানগর উত্তর বিএনপির  আহবায়ক সাইফুল আলম নীরব এর আস্থাভাজন ঘনিষ্ঠ তাকে  মহানগরের জন্য  নামটি সেলেক্ট করবেন। সে হবেন মহানগর উত্তর ছাত্রদলের একটি শীর্ষে পদে আসতে পারেন ঐ ব্যক্তি।
বাড্ডার সভাপতি, আশরাফুল ইসলাম,   রামপুরা সভাপতি, ফয়সাল আহমেদ, বিএনপি নেতা এম এ কাইয়ুম  অনসারী হিসাবে পরিচিত, ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের সাবেক সহ -দপ্তর সম্পাদক, মোঃ শাহীন ছাত্রদল নেতা আমানের অনুসারী হিসাবে তদবীর করবেন।  সাবেক যুগ্ম আহ্বায়ক, আব্দুল্লাহ আল হামিদ নীরব  ও আলোচনা রয়েছেন।
ঢাকা মহানগর পশ্চিম
জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা মহানগর পশ্চিমের কমিটিতে আলোচনায় আছেন গোলাম মাওলা গোলাপ, জুয়েল হাসান রাজ এবং আকরাম আহমেদসহ বেশ কয়েকজন নেতা। তাদের মধ্যে গোলাম মাওলা গোলাপ সহসভাপতি ও ভারপ্রাপ্ত সভাপতি হিসাবে ২৮ অক্টোবরের পরবর্তী আন্দোলনে ভূমিকা রেখেছেন। যুবনেতা মিল্টনের একক প্রার্থী হিসাবে ব্যাপক আলোচনায় আছেন। জুয়েল হাসান রাজ মহানগর উত্তর বিএনপি নেতা আমিনুলের প্রার্থী এবং বর্তমান বিলুপ্তি  কমিটির  সদ্য সাবেক সাধারণ সম্পাদক। আন্দোলন সংগ্রামে তার ভূমিকা নিয়ে কিছুটা সমালোচনা রয়েছে। আকরাম আহমেদ মহানগরের সাবেক যুগ্ম-আহবায়ক এবং বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক রাকিবুল ইসলাম বকুলের অনুসারী হিসেবে পরিচিত। মহানগর পশ্চিমে এই তিনজন ছাড়াও আরও বেশ কয়েকজন পদপ্রার্থী তাদের চেষ্টা অব্যহত রেখেছেন। গোলাপ, জুয়েল রাজ,আকরাম,বিপ্লব বর্তমানে আলোচনা রয়েছেন।
সার্বিক বিষয়ে ছাত্রদল মহানগরে নেতৃত্বের জন্য যাচাই বাচাই কার্যক্রম  চলছে।
কেন্দ্রীয় সংসদ ছাত্রদলের এক নেতা বলেন:-যারা নেতৃত্বের দৌড়ে এগিয়ে আছে তাদের সবাই শিক্ষাগত যোগ্যতায়ও এগিয়ে আছে। পূর্বের ত্যাগ, পূর্বের গুরুত্বপূর্ণ পদে থেকে দায়িত্ব পালন করছে কিনা ,  আন্দোলন সংগ্রামের ফুটেজ গুলো, মামলা, হামলা, বিশ্লোষন চলছে। আর আমরা সাংগঠনিকভাবে নির্দিষ্ট কারো বিরুদ্ধে কোনো অভিযোগ পাইনি, অভিযোগ পেলে তা অবশ্যই আমলে নেওয়া হবে। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় যে, যারা একটু এগিয়ে থাকে তাদের ব্যাপারে অনেকেই অনেক কথা বলে থাকে। এটা আসলে ছাত্ররাজনীতিতে হয়ে থাকে।
বক্তব্য জানতে ছাত্রদল সভাপতি রাকিবুল ইসলাম রাকিবকে কল দিয়ে পাওয়া যায়নি।



       
   শেয়ার করুন
Share Button
   আপনার মতামত দিন
     জাতীয়
দুর্যোগ-দুর্দিনে অন্তর্বর্তী সরকার পাশে থাকবে: ধর্ম উপদেষ্টা
.............................................................................................
দুর্যোগ-দুর্দিনে অন্তর্বর্তী সরকার পাশে থাকবে: ধর্ম উপদেষ্টা
.............................................................................................
দিনে ১০ হাজার রুপির বিনিময়ে ভারতে আশ্রয় নিয়েছেন বাহার ও কন্যা সূচনা
.............................................................................................
শহীদ পরিবারের দায়িত্ব সরকারের: উপদেষ্টা নাহিদ
.............................................................................................
আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের পদত্যাগ
.............................................................................................
সাবেক দুই আইজিপি রিমান্ডে
.............................................................................................
সরকারি অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে : ড. ইউনূস
.............................................................................................
সরকার পতনের এক মাস - বৃহস্পতিবার ‘শহীদি মার্চ’ করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন
.............................................................................................
সরকারের সব পর্যায়ে সংস্কার কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে ‘মার্চিং অর্ডার’
.............................................................................................
ঢাকা মহানগরী বিএনপির কমিটি অনুমোদন পর, সহযোগী সকল অঙ্গ সংগঠনের নেতৃত্ব পরিবর্তন বাতাস বইছে
.............................................................................................
রাজনৈতিক পরিচয় মিজানুর রহমান মিলন মোল্লার ডিজিটাল ব্ল্যাকমেইল
.............................................................................................
নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে নিহত ৫
.............................................................................................
চীনের পথে প্রধানমন্ত্রী
.............................................................................................
সাম্প্রদায়িক সহিংসতায় এক বছরে ৫২ প্রাণহানি
.............................................................................................
আজকের শিশুরাই আগামীর স্মার্ট বাংলাদেশের কারিগর: প্রধানমন্ত্রী
.............................................................................................
বাংলাদেশের রাজনৈতিক বন্ধু ভারত, উন্নয়নের বন্ধু চীন : কাদের
.............................................................................................
ফেরত পাঠানো হয়েছে সেন্ট মার্টিনে আসা রোহিঙ্গাদের
.............................................................................................
এইচএসসি পরীক্ষায় বসল সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী
.............................................................................................
কাল থেকে এইচএসসি পরীক্ষা শুরু, মানতে হবে যেসব নির্দেশনা
.............................................................................................
আগস্টে পরীক্ষামূলক উৎপাদন, ডিসেম্বরে জাতীয় গ্রিডে পটুয়াখালীর বিদ্যুৎ
.............................................................................................
ভাঙ্গা-পায়রা রেলপথ নির্মাণ: প্রস্তুতি প্রায় শেষ, ঋণ দিতে পারে চীন
.............................................................................................
দুর্নীতি শুধু আমলারা নয়, রাজনীতিবিদরাও করেন : কাদের
.............................................................................................
‘জাতির পিতার হত্যাকারীদের পুরস্কৃত করা হয়েছিল’
.............................................................................................
ছাত্রদলের নতুন কমিটির স্বাগত মিছিলে পদ বঞ্চিতদের ককটেল বিস্ফোরণ
.............................................................................................
পদ্মা সেতুর দুই বছর -- দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পথে যোগাযোগে নতুন বিপ্লব
.............................................................................................
এ সফর ছিল সংক্ষিপ্ত কিন্তু অত্যন্ত ফলপ্রসূ : প্রধানমন্ত্রী
.............................................................................................
বাড়ি-গাড়ির মালিকদের করের আওতায় আনা হচ্ছে
.............................................................................................
ছাগলকাণ্ডের সেই মতিউরের স্থলাভিষিক্ত হলেন যিনি
.............................................................................................
দুর্নীতিগ্রস্তদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞার নির্দেশ পেলে ব্যবস্থা --- আইজিপি
.............................................................................................
প্রধানমন্ত্রী অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি, টিউশন ফি বিতরণ উদ্বোধন করলেন
.............................................................................................
১৪ জেলায় নতুন পুলিশ সুপার
.............................................................................................
আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর
.............................................................................................
এভারকেয়ারে নিবিড় পর্যবেক্ষণে চিকিৎসা চলছে খালেদা জিয়ার
.............................................................................................
দিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রীকে মোদীর লাল গালিচা সংবর্ধনা
.............................................................................................
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৩
.............................................................................................
৫০ হাজার টাকা করে অনুদান পেলেন ২৩২ নারী উদ্যোক্তা
.............................................................................................
ঈদ যাত্রায় বাড়তি ভাড়া নিলেই ব্যবস্থা : পুলিশ
.............................................................................................
জননেত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের আলোচনা সভা
.............................................................................................
নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান
.............................................................................................
এনআইডি সেবা নিতে আসা জনগণের সঙ্গে দুর্ব্যবহার করবেন না: সিইসি
.............................................................................................
এনআইডি সেবা নিতে আসা জনগণের সঙ্গে দুর্ব্যবহার করবেন না: সিইসি
.............................................................................................
মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা : পররাষ্ট্রমন্ত্রী
.............................................................................................
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
.............................................................................................
ঢামেকে নবজাতক চুরি, তথ্য সংগ্রহে নিষেধাজ্ঞা পরিচালকের
.............................................................................................
সিম কিনতে দিতে হবে ৩০০ টাকা ট্যাক্স
.............................................................................................
ঐতিহাসিক ছয় দফা দিবস আগামীকাল
.............................................................................................
দুদকে সময় চেয়ে বেনজীরের আবেদন
.............................................................................................
আগামীকাল ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণা
.............................................................................................
সরকার দেশ, মানুষ ও প্রকৃতিকে রক্ষা করতে চায় : প্রধানমন্ত্রী
.............................................................................................
নরেন্দ্র মোদীকে শেখ হাসিনার অভিনন্দন
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রকাশক: রিনা বেগম
প্রধান সম্পাদক : মো: হাবিবুর রহমান
প্রকাশক কতৃক ৫১/৫১ এ পুরানা পল্টন থেকে প্রকাশিত । সোনালী প্রিন্টিং প্রেস ২/১/এ ইডেন ভবন ১৬৭ ইনার সার্কুলার রোড মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত । বার্তা ও বানিজ্যিক কার্যালয় : ৫১/৫১ এ পুরানা পল্টন (৪র্থ তলা) , ঢাকা - ১০০০।
ফোন: ০২২২৩৩৮০৮৭২ , মোবাইল: ০১৭১১১৩৬২২৬

Web: www.bhorersomoy.com E-mail : dbsomoy2010@gmail.com
   All Right Reserved By www.bhorersomoy.com    
Dynamic SOlution IT Dynamic POS | Super Shop | Dealer Ship | Show Room Software | Trading Software | Inventory Management Software Computer | Mobile | Electronics Item Software Accounts,HR & Payroll Software Hospital | Clinic Management Software Dynamic Scale BD Digital Truck Scale | Platform Scale | Weighing Bridge Scale Digital Load Cell Digital Indicator Digital Score Board Junction Box | Chequer Plate | Girder Digital Scale | Digital Floor Scale